ইমরুল হাসানের রাঙ্গামাটি

rangamati

মাহবুব মোর্শেদ
বই : রাঙ্গামটি, লেখক : ইমরুল হাসান, প্রথম প্রকাশ : এপ্রিল ২০১২, প্রকাশক : দুয়েন্দে, দাম : ১৫০টাকা।

বইটা হাতে নিয়াই কইলাম, আরেব্বাস! ২০০ কি ৩০০ গ্রাম অফসেটে ছাপা বই। যথেষ্ট ভারি। লেখকসূত্রে বিনামূল্যে এমন দামি বই পাইছি বইলা একটা সুখও অনুভব করলাম। প্রোডাকশন যথেষ্ট সুন্দর। ঝকঝকে তকতকে ৩৭ পৃষ্ঠার বই। তবে বাঁধাইয়ে একটা ঝামেলা আছে, পাতা উল্টায়ে রাখতে হইলে ভারী কিছু চাপা দিয়া রাখা লাগে। আর একটু আরামদায়ক বাঁধাই হইলে আরও ভাল হইতো।
বই কবিতার, কিন্তু বইয়ে লেখা হইছে ‘একটি ভ্রমণ কাহিনি’। এই আত্মগোপনটা বইয়ের জন্য ভাল হইছে। যেন ডাক্তারের ছদ্মবেশে খুনি। এখানে অবশ্য মুসাফিরের ছদ্মবেশ নিছে কবি। কবিতা নিজেরে কবিতার বাইরের কোনো কিছু দিয়া চিনাইতে চাইতেছে, এর মধ্যে যে পরিহাসটা আছে সেইটা ভাল লাগলো প্রথমেই। বইয়ে লেখক একটা ভূমিকা লিখছেন। মানস চৌধুরীর লেখা একটা প্রতিক্রিয়াও অনুষঙ্গ নামে ছাপা হইছে বইয়ের শেষে।
অবশ্য অনুষঙ্গ পৌঁছানোর দরকার লাগে না, একেবারে শুরুতে উৎসর্গেই একটা রাজনৈতিক প্রক্রিয়ার দেখা মেলে। সব মিলায়ে মনে হইলো বইটা পলিটিক্যালি কারেক্ট থাকার চেষ্টা চালাইছে। সাহিত্যে, বিশেষ কইরা কবিতায় পলিটিক্যালি কারেক্ট থাকার ইচ্ছা কবির চিন্তার উপর আলাদা কইরা চাপ তৈরি করে কি না এইটা নিয়া আমি ভাবি। অনেকরেই দেখি, পলিটিক্যালি কারেক্ট থাকতে গিয়া বেশি চাপ নিয়া ফেলেন। সাহিত্য শেষ পর্যন্ত সাহিত্য না হয়া, পলিটিক্যালি কারেক্ট হয়া উঠে বিবৃতিগুন অর্জন করে।
ইমরুল হাসানকে বাঁচায়ে দিছে তার ভেজা বেড়ালের ভাবটা। কবিতা পইড়া অবাক হয়া গেলাম। মনে হইলো, বেশ একজন রিলাকট্যান্ট পোয়েট। সাধারণ কথা, নির্দোষ টিপ্পনি, একেবারে সরল অভিব্যক্তি দিয়া ভ্রমণ কাহিনী অথবা কবিতা লেখা হইছে। পড়তে পড়তে ভাবতেছিলাম, ইমরুল হাসান তো আমার পছন্দের কবি। অন্তত এই বইয়ে। এত কিছুর পরও কবি যে বিস্ময়, আবিষ্কার ও নতুন দেখা তৈরি করতে পারেন এইটা ভাল লাগলো খুব।
পলিটিক্যালি কারেক্ট থাকার চেষ্টাটা শেষ পর্যন্ত ক্ষতিকর হয় নাই। রাঙ্গামাটি পইড়া আমি মুগ্ধ। এই লেখাটা লিখার পর কবি জানাইলেন রাজনৈতিক প্রক্রিয়াটার সূচনা আসলে ঘটলে কবিতাগুলা লেখা হয়ে যাওনের পর। ফলে, কবি ও কবিতা বাঁইচা গেছে। আখেরে আমাদের লাভ হইছে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s